Sunday, May 20, 2018

সমস্ত জল্পনার শেষে ইডেনে কলকাতার মুখোমুখি রাজস্থান

SHARE


শনিবার রাতেই নিজামের শহরে সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে প্লে-অফ নিশ্চিত করে ফেলেছিল কলকাতা নাইট রাইডার্স। সে দিনই ঠিক হয়ে যায় এ বারের আইপিএলে প্লে-অফে যাওয়া প্রথম তিন দলের নাম।

কিন্তু প্লে-অফে চতুর্থ দল কারা,  কোন দুই দল মঙ্গলবার মুম্বইয়ে প্রথম কোয়ালিফায়ার ম্যাচে খেলবে, বুধবার কলকাতায় এলিমিনেটরে কারা খেলবে তার আভাস মেলেনি।

সব প্রশ্নের উত্তর মিলল রবিবার রাত সাড়ে এগারোটার পরে। কিংস ইলেভেন পঞ্জাব যদি পুণের মাঠে ৭৫ রানে হারাতে পারত চেন্নাই সুপার কিংসকে। তা হলে দু'নম্বরে উঠে আসত কলকাতা। কিন্তু তা না হওয়ায় কেকেআর তিন নম্বরেই থেকে যায়। দীনেশ কার্তিকের দল যে ইডেনেই খেলবে তাও পরিষ্কার হয়ে যায়। এটাও বোঝা হয়ে যায়, মুম্বইয়ের প্রথম কোয়ালিফায়ার ম্যাচে মুখোমুখি হবে সানরাইজার্স হায়দরাবাদ এবং চেন্নাই সুপার কিংস। দুই দলই ১৮ পয়েন্ট পেলেও নেট রান রেটে চেন্নাইয়ের (০.২৫৩) চেয়ে এগিয়ে থাকায় এক নম্বরে থাকল হায়দরাবাদই (০.২৮৪)।

পঞ্জাবের বিরুদ্ধে পুণেতে ছক্কা  হাঁকিয়ে চেন্নাই সুপার কিংস অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি ৭ বলে অপরাজিত ১৬) এ দিন দলকে পাঁচ উইকেটে জয় এনে দেন। তাও পাঁচ বল বাকি থাকতেই। টসে জিতে ফিল্ডিং নিয়েছিলেন ধোনি। কিন্তু লুঙ্গি এনগিডির (৪-১০) দাপটে এ দিন রান পাননি আইপিএলে দুরন্ত ফর্মে থাকা পঞ্জাবের কে এল রাহুল ও ক্রিস গেল। করুণ নায়ার (২৬ বলে ৫৪) ও মনোজ তিওয়ারি (৩০ বলে ৩৫) ছাড়া প্রীতি জিন্টার দলের কেউ বড় রান পাননি। কিংস ইলেভেন পঞ্জাবের ইনিংস দু'বল বাকি থাকতেই শেষ হয় ১৫৩ রানে। জবাবে অম্বাতি রায়ডু (১) ও ফ্যাফ ডুপ্লেসি (১৪) পঞ্জাব বোলিংয়ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে না পারলেও চেন্নাইয়ের জয়ের আসল কারিগর সুরেশ রায়না (৪৮ বলে অপরাজিত ৬১)। তাঁদের ইনিংস শেষ হয় ১৫৯ রানে। তার মিনিট দশেক আগেই যদিও নিশ্চিত হয়ে গিয়েছিল ইডেনে কলকাতার প্রতিপক্ষ দল রাজস্থান রয়্যালস। কারণ, চেন্নাইয়ের বিরুদ্ধে ৫৩ রানে জিতলে প্লে-অফের চতুর্থ দল হত কিংস ইলেভেন। যা শেষ পর্যন্ত হয়নি। রবিবার কোটলায় মুম্বইকে ১১ রানে দিল্লি হারিয়ে দিতেই প্লে-অফে যাওয়ার দরজা সন্ধেতেই অনেকটা খুলে যায় রাজস্থান রয়্যালসের সামনে।


SHARE

Author: verified_user

0 comments: