Wednesday, May 30, 2018

শেষ পর্যন্ত টেস্ট নিয়ে যে রায় দিলো আইসিসি

SHARE


টেস্ট ক্রিকেট থাকছে না টস! এ নিয়ে অনেক দিন ধরেই চলছে আলোচনা-সমালোচনা। আর এরই ইতি টেনে সমাধানে আসলেন আইসিসি ক্রিকেট কমিটি। শেষ পর্যন্ত টেস্টে টসের পক্ষেই রায় দিয়েছে আইসিসির ক্রিকেট কমিটি।
আইসিসির এক বিবৃতিতে জানানো হয়, টেস্টের একটি অংশ হচ্ছে টস। ২৯ মে মঙ্গলবার ভারতে ভারতের মুম্বাইয়ে অনিল কুম্বলের নেতৃত্বে টেস্ট ক্রিকেট নিয়ে গুরুত্বপূর্ণ কিছু সিদ্ধান্ত নিতে বৈঠকে বসেছিল ক্রিকেট কমিটি।
টেস্ট যদি নাই থাকে তবে স্বাগতিক দল প্রথমেই ক্রিস ব্যবহার করবে এতে দলগুলো নিজেদের ইচ্ছেমত উইকেট বানিয়ে সফরকারী দলেকে ঘায়েল করার চেষ্টা করে। বিষয়টি সফরকারী দলের জন্য অবিচারই হয়ে যায়। কিন্তু মঙ্গলবার এক সংবাদ বিবৃতিতে আইসিসির ক্রিকেট কমিটি বলেছে, ‘টস স্বয়ংক্রিয়ভাবেই সফরকারী দলের পক্ষে যাওয়া উচিত। কিন্তু সমস্যা হচ্ছে টস টেস্ট ক্রিকেটের অবিচ্ছেদ্য অংশ যা খেলার শুরু থেকেই ছিল।’
এদিকে ক্রিকেট কমিটির আলোচনায় টস ছাড়াও আরো কয়েকটি বিষয়ে সিদ্ধান্ত আসে। আসন্ন টেস্ট চ্যাম্পিয়নশিপ, ক্রিকেটারদের আচরণ বিধি ও বল ট্যাম্পারিংয়ের শাস্তির বিষয়টি নিয়ে বেশ কয়েকটি সুপারিশ করে কমিটি।
কমিটির বলেছে টেস্ট চ্যাম্পিয়নশিপে সিরিজ জয় নয়, ম্যাচ জয় বিবেচনায় রেখে পয়েন্ট নির্ধারণ করতে হবে। এ ক্ষেত্রে টেস্ট ড্র ও জয়ের অনুপাত ০.৩৩:১ প্রস্তাব করেছে কমিটি। সেইসাথে বল ট্যাম্পারিংয়ে আরো কঠোর শাস্তির প্রস্তাব করা হয়েছে।
SHARE

Author: verified_user

0 comments: