Tuesday, June 5, 2018

জার্মানি দলে নয়্যার, বাদ পড়লেন সানে

SHARE



মানুয়েল নয়্যার, জেহোম বোয়াটেংয়ের বিশ্বকাপের চূড়ান্ত দলে থাকা নিয়ে সামান্য হলেও সংশয় ছিল। কিন্তু সোমবার ওয়াকিম লো যে দল ঘোষণা করেছেন, তাতে দুই তারকা থাকলেও বাদ পড়েছেন দুরন্ত ছন্দে থাকা মিডফিল্ডার লেরয় সানে।

২০১৭-১৮ মরসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে সেরা প্রতিশ্রুমান ফুটবলার হয়েছেন ম্যাঞ্চেস্টার সিটির সানে। কিন্তু তা নিয়ে যে লো একেবারেই আগ্রহী নন, দল ঘোষণার মধ্য দিয়েই স্পষ্ট করে দিয়েছেন। সানের পরিবর্তে লো নিয়েছেন বায়ার লেভারকুসেনের ২২ বছর বয়সি উইঙ্গার জুলিয়ান ভান্টকে। বিশ্বকাপজয়ী জার্মান কোচের ব্যাখ্যা, ''কোনও সন্দেহ নেই যে সানে দারুণ প্রতিশ্রুতিমান। কিন্তু আমাকে সানে ও ভান্টের মধ্যে থেকে এক জনকে বেছে নিতে হত। আমি ভান্টকেই আমি উপযুক্ত মনে করেছি।'' লো অবশ্য আশ্বস্ত করেছেন, আগামী সেপ্টেম্বরেই জাতীয় দলে ফিরিয়ে আনবেন সানেকে।

জার্মান কোচের যুক্তি মানছে না ইংল্যান্ডের সংবাদ মাধ্যম। সানে ও ভান্টের পারফরম্যান্সের পরিসংখ্যান দিয়ে তারা সমালোচনা করেছেন লো-র সিদ্ধান্তের। ইপিএল চ্যাম্পিয়ন ম্যান সিটির হয়ে ২০১৭-১৮ মরসুমে ১৪টি গোল করেছেন সানে। সহায়তা ১৯টি। বুন্দেশলিগায় পঞ্চম হওয়া  বায়ার লেভারকুসেনের হয়ে ভান্ট গোল করেছেন ১২টি। সহায়তা সাতটি। ক্ষুব্ধ ম্যান সিটিতে সানের সতীর্থরাও। ইংল্যান্ডের হয়ে বিশ্বকাপের প্রস্তুতির মধ্যেই ডিফেন্ডার কাইল ওয়াকার টুইটারে ক্ষোভ উগরে দিয়েছেন। ক্ষোভ জানিয়েছেন ফ্রান্সের বঁজামা মেন্দিও। ইংল্যান্ডের প্রাক্তন তারকা ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড আবার সানের মধ্যে রায়ান গিগ‌্‌সকে খুঁজে পেয়েছেন। জার্মানির বিশ্বকাপ দলে সানে না থাকায় হতাশ ল্যাম্পার্ড বলেছেন, ''গিগ‌্‌সের মতো সানেও বিপক্ষের রক্ষণ ভেঙে বল নিয়ে এগিয়ে যেতে দক্ষ। কঠিন ব্যাপারগুলোও খুব সহজ ভাবে করতে পারে।''

সানের বাদ পড়া নিয়ে বিতর্কের মধ্যেই বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখছেন নয়্যার। সোমবার সাংবাদিক বৈঠকে লো-র পাশেই বসেছিলেন জার্মান অধিনায়ক। তিনি বলেছেন, ''এই অনুভূতি ভাষায় প্রকাশ সম্ভব নয়। ফুটবলারদের জীবনে ভাল ও খারাপ দু'ধরনের সময়ই আসে। আমার ক্ষেত্রেও তার ব্যতিক্রম হয়নি। কিন্তু আমি কখনও নিজের উপর থেকে বিশ্বাস হারাইনি।'' নয়্যার আরও বলেছেন, ''কোচ ও ফিজিয়োথেরাপিস্টের সঙ্গে দারুণ সময় কাটিয়েছি। চেষ্টা করছি, সব সময়ই ইতিবাচক থাকার। যদি না থাকতাম, তা হলে হয়তো আমি বিশ্বকাপ খেলার সুযোগ পেতাম না। আমার পাখির চোখ এখন বিশ্বকাপ।''

২০১৭-র সেপ্টেম্বরে পায়ের পাতার হাড় ভেঙে যায় নয়্যায়ের। সুস্থ হয়ে ওঠার পরে প্রথম ম্যাচ খেললেন প্রায় দশ মাস পরে। অস্ট্রিয়ার বিরুদ্ধে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে অবশ্য ১-২ গোলে হেরেছে জার্মানি। তবে দু'গোল খেলেও নয়্যারের পারফরম্যান্সে সন্তুষ্ট লো।

দীর্ঘ দিন মাঠের বাইরে থাকায় বিশ্বকাপে সমস্যা হবে না? নয়্যার বলেছেন, ''চোটের জন্য আমি এই মরসুমে অধিকাংশ সময়ই মাঠের বাইরে ছিলাম ঠিকই। কিন্তু তার জন্য বিশ্বকাপে খেলতে কোনও সমস্যা হবে বলে মনে হয় না।''


SHARE

Author: verified_user

0 comments: