Thursday, June 7, 2018

বিতর্কের জের, ইজ়রায়েলে খেলতেই গেলেন না মেসিরা

SHARE


আশঙ্কা সত্যি হল। কার্যত রাজনৈতিক চাপেই ইজ়রায়েলে প্রদর্শনী ম্যাচ না খেলার সিদ্ধান্ত নিল আর্জেন্তিনা। প্যালেস্তাইনে বেশ কি‌ছু দিন ধরেই এই ম্যাচ নিয়ে ঝামেলা চলছিল। প্যালেস্তাইন ফুটবল সংস্থার প্রধান জিবরিল রাজৌব দেশের মানুষদের লিয়োনেল মেসির নাম লেখা জার্সি পোড়াতেও উৎসাহ জুগিয়েছিলেন। আর্জেন্তিনায় অবস্থিত ইজ়রায়েলের দূতাবাস থেকে বলা হল, মেসিকে হুমকি এবং তাঁর বিরুদ্ধে প্ররোচনা ছড়ানোর জন্যই এই ম্যাচ বাতিল করা হয়েছে। তাঁরা প্যালেস্তাইনের বিরুদ্ধে ফিফার কাছেও  নালিশ জানিয়েছে।

রাজৌব দাবি করেছেন, তিনি আর্জেন্তিনা সরকারকে চিঠি লিখে অনুরোধ করেন এই ম্যাচে যেন মেসি না খেলেন। তাঁর কথায়, ''মেসি হলেন শান্তি ও ভালবাসার প্রতীক। আমরা ওঁকেও এই ম্যাচ খেলে দখলকারী অপরাধীদের উৎসাহিত না করতে অনুরোধ করেছিলাম।'' সবাইকে চমকে দিয়ে ম্যাচ বাতিল হওয়ায় নিজের আনন্দের কথা জানিয়ে আর্জেন্তিনার স্ট্রাইকার গঞ্জালো হিগুয়াইন মন্তব্য করলেন, ''অবশেষে সঠিক একটা সিদ্ধান্ত নেওয়া হল।'' ম্যাচ বাতিল হওয়ায় স্বভাবতই খুশি প্যালেস্তাইন ফুটবল সংস্থা। তাদের বক্তব্য, ''খেলাধুলোকে রাজনৈতিক হাতিয়ার করতে দেব না।'' জবাবে ইজ়রায়েলের প্রতিরক্ষামন্ত্রী অ্যাভিগডর লিবেরম্যান টুইট করে লিখলেন, ''আর্জেন্তিনা ফুটবলের অভিজাত মহল যে ভাবে ইজ়রায়েল বিরোধীদের প্ররোচনায় কথার খেলাপ করল তা লজ্জাজনক।'' ক্ষিপ্ত ইজ়রায়েলের প্রেসিডেন্ট রুভেন রিভলিন নিজে ফোন করে কথা বলেন আর্জেন্তিনার প্রেসিডেন্ট মাউরিসো মার্কির সঙ্গে। মার্কি নাকি সোজাসুজি জানিয়ে দিয়েছেন, দেশের ফুটবল সংস্থার  সিদ্ধান্তে তাঁর কোনও হাত ছিল না। যদিও আর্জেন্তিনার বিদেশমন্ত্রী হর্হে ফাউরি ইঙ্গিত দিয়েছেন, বিশ্বকাপ দলের বেশ কয়েক জন ফুটবলার এই ম্যাচ খেলায় নিজেদের আপত্তির কথা জানিয়েছিলেন। মন্ত্রী অবশ্য নির্দিষ্ট করে কোনও ফুটবলারের নাম করেননি। তবে হিগুয়াইন যখন নিজেই ম্যাচ বাতিলে তাঁর খুশি হওয়ার কথা বলেছেন, তখন ধরে নেওয়া যায়, তিনিও সেই ফুটবলারদের একজন। হতে পারে, তাঁকে নিয়েই যখন এত বিতর্ক তখন মেসিও এই ম্যাচ খেলতে চাননি। প্রসঙ্গত, ওয়েস্ট ব্যাঙ্কের রাস্তায় রাস্তায় এখনও শোভা পাচ্ছে বিশাল সব বিলবোর্ড। যেখানে মেসির ছবি দিয়ে লেখা হয়েছিল, ''সাবধান! আপনি কিন্তু জবরদখল করা একটা জায়গায় পা রাখছেন। দয়া করে, মানবাধিকারের পক্ষে রায় দিন। মনে রাখবেন জেরুসালেম
প্যালেস্তাইনেরই রাজধানী।''

ম্যাচ বাতিল হওয়ায় ওয়েস্ট ব্যাঙ্কের রাস্তায় প্ল্যাকার্ড নিয়ে নেমে পড়ে জনতা। 'মেসি তোমাকে ভালবাসি' আওয়াজও তোলা হয়েছে। যা দাঁড়াল, তাতে ইজ়রায়েল ম্যাচ বাতিল হওয়ায় আর্জেন্তিনা সরাসরি বার্সেলোনা থেকেই রাশিয়ায় উড়ে যাবে। ঘটনায় আর্জেন্তিনার ম্যানেজার হর্হে সাম্পাওলিও নিশ্চয়ই খুশিই হবেন। তিনি তো আগেই বলেছিলেন, ''বার্সেলোনাতেই এই ম্যাচটা হলে খুশি হতাম।'' এ দিকে, আর্জেন্তিনা ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে, সামনে বিশ্বকাপ। এই ক'দিন অন্তত যেন মেসিদের বিতর্ক থেকে দূরে রাখা হয়, না হলে তাদের প্রস্তুতি বিঘ্নিত হবে।  


SHARE

Author: verified_user

0 comments: