Monday, May 14, 2018

শচীনের ব্যাটিং দেখতে মাঠেই যেতেন না তাঁর স্ত্রী!

SHARE

শচীন টেন্ডুলকার, ভারতীয় ক্রিকেট তো বটেই বিশ্ব ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান। তাঁর ব্যাটিংয়ের জাদুতে বুঁদ হয়ে থাকত টিভিপর্দা। স্টেডিয়ামের গ্যালারি থাকত সবসময়ই টইটুম্বুর। অথচ স্বয়ং শচীনের স্ত্রী অঞ্জলি টেন্ডুলকার খুব একটা  মাঠে যাননি তাঁর ব্যাটিং দেখতে!

শচীন-পত্নী অঞ্জলি ২০০৩-০৪ মৌসুমে অস্ট্রেলিয়া সফরে বক্সিং ডে টেস্টে  প্রথমবার দেখতে গিয়েছিলেন স্বামীর ব্যাটিং। কী অবাক করা কাণ্ড! সে ম্যাচে শচীন আউট হয়ে সাজঘরের রাস্তা ধরেছিলেন একদম ইনিংসের প্রথম বলেই। এরপর আর ভারতীয় কিংবদন্তির খেলা অঞ্জলি মাঠে বসে দেখেননি। আবার যখন মাঠে ঢুকেছিলেন শচীনের সহধর্মিণী, সেই দিনটা ছিল ডানহাতি ব্যাটসম্যানের বিদায়ী টেস্টের দিন।
বিখ্যাত ইউটিউব শো 'ব্রেকফাস্ট উইথ চ্যাম্প'র পঞ্চম মৌসুমের শুরুটা এবার ভারতীয় উপস্থাপক গৌরব কাপুর করেছেন শচীনের সাক্ষাৎকার দিয়েই। সেখানেই উঠে এসেছে ভারতের ইতিহাসসেরা ক্রিকেটারের মাঠ আর মাঠের বাইরের নানা ঘটনা।


পরিবারকে কখনই মাঠে আসতে খুব বেশি উৎসাহী করতেন না শচীন। ক্যামেরার সামনে টেস্ট আর ওয়ানডে মিলিয়ে সবচেয়ে বেশি শতকের মালিক বলেছেন, 'আমি পরিবারকে বলেছি যদি তাঁরা মাঠে আসেও, যেন চুপচাপ কোথাও বসে পড়ে। কারণ আমি চাই না তাঁদের উপস্থিতিতে আমার খেলায় প্রভাব পড়ুক। বক্সিং ডে টেস্টে আমি যখন প্রথম বলে আউট হয়েছিলাম অঞ্জলি মাঠে উপস্থিত ছিল। সেদিনের পর সে আমার খেলা আর গ্যালারিতে বসে দেখেনি। একদম আমার শেষ টেস্টের দিন আবার মাঠে এসেছিল সে।'   
শচীনের সঙ্গে প্রায়ই মাহেন্দ্র সিং ধোনির একটা তুলনা ভারতীয়রা দেয়ই। দেওয়ার কারণও আছে, একজন যেমন দেশটির সেরা ব্যাটসম্যান, আরেকজন তেমনি ভারতীয় ইতিহাসের সেরা অধিনায়ক। শচীনের কাছেও গৌতম প্রশ্ন রেখেছিলেন ধোনির অধিনায়কত্ব ঠিক কতটা উঁচুমানের।
শচীনের উত্তর ছিল, 'যখন আমি স্লিপে দাঁড়াতাম প্রায়ই তাঁর সঙ্গে ফিল্ডিং পজিশন নিয়ে কথা হতো। আমি আমার মতো ওকে জিজ্ঞেস করতাম সে কি ভাবছে। ধোনির দলকে নেতৃত্ব দেওয়ার সামর্থ্য যে কতটা উঁচুমানের ,আমি সে আলোচনার মাধ্যমেই বুঝতাম।'

SHARE

Author: verified_user

0 comments: