Tuesday, May 22, 2018

রাশিয়া বিশ্বকাপ দিয়েই ইতি টানছেন যাঁরা

SHARE


দেশের জার্সি গায়ে বিশ্বকাপের মঞ্চে নামা যে কতটা গর্বের ব্যাপার, সেটা শুধু জানেন যাঁরা নেমেছেন। তবে আবার কাউকে কাউকে হাঁটু গেড়ে বসতে হয় বয়সের সামনে, শরীরের বিপক্ষে মেনে নিতে হয় পরাজয়। গর্বের মতো বিশ্বকাপে শেষবার দেশের হয়ে নামার ঠিক দ্বারপ্রান্তে দাঁড়িয়ে থাকার কষ্টটাও টের পান ওই ফুটবলাররাই।
আগামী মাসেই মাঠে গড়াচ্ছে বিশ্বকাপের ২১তম আসর। রাশিয়ার এই বিশ্বকাপ দিয়েই বিদায়ের খাতায় নাম লেখাবেন বেশ কজন ফুটবলার। এর মধ্যে চারজন রয়েছেন যাঁদের বলা চলে কিংবদন্তিতুল্য।
মেক্সিকোর রাফায়েল মারকেজ, অস্ট্রেলিয়ার টিম কাহিল, স্পেনের আন্দ্রেস ইনিয়েস্তা ও আর্জেন্টিনার হাভিয়ের মাশ্চেরানো আসছে বিশ্বকাপ দিয়েই খেলে ফেলবেন ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ। বিশ্বকাপের আগে একটু নজর দেওয়া যাক এই চার তারকার ওপর :


রাফায়েল মারকেজ :  ৩৮ বছর বয়সী এই সাবেক বার্সেলোনা তারকার মেক্সিকো খুব বড় একটা দল নয়। বিশ্বকাপে মেক্সিকোর বলার মতো কোনো সাফল্য না থাকলেও দেশের হয়ে রাফায়েল মারকেজ যাবেন নিজের শেষ বিশ্বকাপে। যদি মাঠে নামাও হয়ে যায় তবে গড়ে ফেলবেন তাঁরই দেশের গোলরক্ষক আন্তোনিও কারভালহো আর লোথার ম্যাথুসের সঙ্গে সবচেয়ে বেশি, পাঁচবার বিশ্বকাপ খেলার রেকর্ড।


টিম কাহিল :  অস্ট্রেলিয়া দলের সবচেয়ে উল্লেখযোগ্য খেলোয়াড়ের নামটা টিম কাহিল। দেশটির ফুটবল ইতিহাসে এত বড় মাপের ফুটবলার আসেনি আগে। মোট তিন বিশ্বকাপে (২০০৬, ২০১০ ও ২০১৪) অংশ নেওয়া কাহিল রয়েছেন রাশিয়া বিশ্বকাপের অপেক্ষায়। তাঁর শেষ বিশ্বকাপে দল তাঁকে দেবে দারুণ কিছু- প্রত্যাশা করতেই পারেন ৩৮ বছর বয়সী কাহিল।


আন্দ্রেস ইনিয়েস্তা :  ২০১০ সালে নিজেদের ইতিহাসের প্রথম বিশ্বকাপ শিরোপা ঘরে তোলে স্পেন। ফাইনালে নেদারল্যান্ডসকে কান্নায় ভাসিয়ে দিয়ে একমাত্র গোল করে দলকে জয় এনে দেন মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তা। কান্নায় ভিজে গতকাল রোববারে রাতেই বিদায় নিয়েছেন বার্সেলোনা শিবির থেকে। আসছে ২০১৮ বিশ্বকাপ দিয়ে ৩৪ বছর বয়সী ইনিয়েস্তাও ইতি টানবেন বিশ্বকাপ ক্যারিয়ারের।



হাভিয়ের মাশ্চেরানো : বিশ্বকাপ না জিততে পারার আক্ষেপটা বোধহয় বড্ড পোড়ায় মাশ্চেরানোকে। সেই আক্ষেপ নিয়েই নামবেন নিজের শেষ বিশ্বকাপ মিশনে। খেলে ফেলেছেন টানা তিন বিশ্বকাপ, তবুও আসেনি ট্রফি। দুবার কোয়ার্টার ফাইনালে ও শেষ ২০১৪ সালে তো ফাইনালে গিয়েও ছোঁয়া হয়নি শিরোপা। ৩৩ বছর বয়সী এই সাবেক বার্সেলোনা ফুটবলারকে আর্জেন্টিনা দল কিন্তু ট্রফি জিতে জানাতে পারে দারুণ এক বিদায়।
SHARE

Author: verified_user

0 comments: