Sunday, May 20, 2018

প্রথম শিরোপা ছুঁয়ে দেখলো হিটলারের দেশ

SHARE
প্রথম বিশ্বকাপ জয়ের হাসি জার্মান অধিনায়ক ফ্রিতজের মুখে!

দুয়ারে কড়া নাড়ছে ক্রীড়াবিশ্বের অন্যতম বড় আসর ফুটবল বিশ্বকাপ। আর মাত্র ২৫ দিন পরেই পুরো বিশ্ব মেতে উঠতে যাচ্ছে ফুটবলের উন্মাদনায়, যার আঁচটা পাওয়া যাচ্ছে এখন থেকেই। ফুটবল বিশ্বকাপ সামনে রেখে এনটিভি অনলাইনও নিয়ে এসেছে বিশেষ আয়োজন। আজ পাঠকদের সামনে হাজির করা হচ্ছে পঞ্চম বিশ্বকাপের গল্প। ১৯৫৪ সালে অনুষ্ঠিত ফুটবল বিশ্বকাপের পঞ্চম আসরের অনেক অজানা কথা নিয়ে থাকছে আজকের প্রতিবেদন।
নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্যদের দেশ সুইজারল্যান্ডে গড়িয়েছিল বিশ্বকাপের পঞ্চম আসর। কী অবাক কাণ্ড, যে দেশটা নিষিদ্ধ ছিল চতুর্থ আসরে, তারাই কি না ফিরে এসে জিতে নিল পঞ্চম বিশ্বকাপটা! নাম ভিন্ন হলেও আদতে জার্মানির হয়েই সেবার শিরোপা তুলে ধরেছিল পশ্চিম জার্মানি।
১৯৫৪ সালের বিশ্বকাপের স্বাগতিক খুঁজতে অবশ্য কোনো ঝক্কিতেই যেতে হয়নি ফিফাকে। ১৯৪৬ সালে বিশ্বকাপ গড়ানোর কথা ছিল সুইসদের মাঠেই। সেবার দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে আসর আয়োজিত না হওয়ায় সেবারের বদলে পঞ্চম আসর আয়োজনের দায়িত্ব দেওয়া হয় সুইজারল্যান্ডকেই। মোট ১৯ দিনে দেশটির ছয় শহরের ছয়টি মাঠে গড়ায় বিশ্বকাপের ২৬ ম্যাচ।
পঞ্চম বিশ্বকাপের বল ‘সুইস ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন’। 

১৬ দল নিয়েই মাঠে গড়ায় পঞ্চম আসর। জার্মানরা আগের আসরে না থাকলেও সুযোগ পায় এ আসরে। ১৯৫০ সালের মতো এই আসরেও অংশ নেয়নি আর্জেন্টিনা। স্কটল্যান্ড, তুরস্ক আর দক্ষিণ কোরিয়ার অভিষেক বিশ্বকাপের বাকি দলগুলো ছিল স্বাগতিক সুইজারল্যান্ড, আগেরবারের চ্যাম্পিয়ন উরুগুয়ে, ব্রাজিল, বেলজিয়াম, হাঙ্গেরি, অস্ট্রিয়া, ফ্রান্স, ইংল্যান্ড, ইতালি, মেক্সিকো, যুগোস্লাভিয়া, চেকোস্লোভাকিয়া ও পশ্চিম জার্মানি।
মূলত এই বিশ্বকাপ থেকেই প্রথম গ্রুপ পর্ব, এরপর কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল শেষ করে ফাইনালে বিশ্বকাপ গড়ানোর পদ্ধতি শুরু হয়। দলগুলোকে চার গ্রুপে ভাগ করে ১৬ জুন থেকে শুরু হয় পঞ্চম বিশ্বকাপের লড়াই। সে লড়াই শেষে কোয়ার্টার ফাইনালে পা রাখে আট দল। সেরা আটের লড়াই শেষে অস্ট্রিয়া, উরুগুয়ে, পশ্চিম জার্মানি আর হাঙ্গেরি।
অবশ্য সেমির লড়াইয়ে জার্মানদের বিপক্ষে ৬-১ ব্যবধানের বড় পরাজয়ে অস্ট্রিয়া ছিটকে যায় ফাইনাল থেকে। অন্যদিকে হাঙ্গেরি উরুগুয়েকে সরিয়ে দেয় ফাইনালের দৌড় থেকে। আগের আসরের চ্যাম্পিয়নরা অস্ট্রিয়ার কাছে হেরে টুর্নামেন্ট শেষ করে চতুর্থ দল হিসেবে।
৪ জুলাই বার্নের ওয়াঙ্কডর্ফ মাঠে বিশ্বসেরা হওয়ার লড়াইয়ে নামে পশ্চিম জার্মানি ও হাঙ্গেরি। ২-০ গোলে পিছিয়ে পড়েও জার্মানরা দাপটের সঙ্গেই ম্যাচ জিতে নেয় ৩-২ ব্যবধানে। এই জয়ে প্রথমবারের মতো বিশ্বসেরা মুকুট জেতে হিটলারের দেশ। আর দ্বিতীয়বার ফাইনাল খেলেও হাঙ্গেরিকে সন্তুষ্ট থাকতে হয় রানার্সআপ হয়েই।  

SHARE

Author: verified_user

0 comments: